Logo

মৌলভীবাজারে বিপাকে দেড় হাজার ড্রাইভিং লাইসেন্সপ্রত্যাশী

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | ১০১৫জন দেখেছেন
রাজনগর বার্তা রিপোর্ট ::

Image


মৌলভীবাজারে সব প্রক্রিয়া শেষ করেও ১৫০০ গ্রাহক ড্রাইভিং লাইসেন্স পাচ্ছেন না। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাছ থেকে লাইসেন্স না পেয়ে শতশত আবেদনকারী বিদেশ যাওয়াসহ নানা কাজে মারাত্মক রকমের সংকটে পড়েছেন।

তবে বিআরটিএ কর্মকর্তার দাবি, লাইসেন্স ছাপানোর কাজ পাওয়া ঠিকাদারি প্রতিষ্ঠানের অদক্ষতার কারণে লাইসেন্সগুলো আটকে আছে। সারাদেশে কয়েক লক্ষ আবেদনকারীর লাইসেন্স আটকে রয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

মৌলভীবাজার বিআরটিএ অফিস সূত্র জানায়, প্রায় ৫ মাস ধরে আবেদনকারীকে স্মার্ট ড্রাইভিং কার্ড প্রদানে বেগ পেতে হচ্ছে। এখনও ১৫০০ আবেদনকারী ড্রাইভিং লাইসেন্স পাননি। ২০১৬ সাল থেকে সারাদেশে ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড প্রদানের উদ্যোগ নেয় সরকার। যেকোনো আবেদনকারী লিখিত এবং মৌখিক পরীক্ষা পাস করে এই লাইসেন্স সংগ্রহ করতে পারছেন। আগে যাদের লাইসেন্স রয়েছে তারা আবেদন এবং নির্দিষ্ট ফি পরিশোধ করে স্মার্ট লাইসেন্স সংগ্রহ করতে পারছেন।

সরকার বিদেশি (ভারতীয়) ঠিকাদারি প্রতিষ্ঠান মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স (এমএসপি) নামের একটি প্রতিষ্ঠানকে ড্রাইভিং লাইসেন্স স্থাপনের কাজ প্রদান করে। কিন্তু এই প্রতিষ্ঠানটি লাইসেন্স ছাপানো এবং সরবরাহ দেওয়ার ক্ষেত্রে চরম অদক্ষতার পরিচয় দিয়েছে। নির্ধারিত সময়ে তারা প্রয়োজনীয় সংখ্যক স্মার্ট ড্রাইভিং লাইসেন্স সরবরাহ দিতে ব্যর্থ হয়েছে। এতে করে আটকা পড়েছে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স।

সংশ্লিষ্ট আবেদনকারীরা বলছেন, ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড ছাড়া সরকারি চাকরিতে আবেদন করা যায় না। বেসরকারি চাকরিতে অনেক ক্ষেত্রেই ভোগান্তি হয়। বিদেশে যানবাহনের চালক হিসেবে কাজের খোঁজে যাওয়ার ক্ষেত্রে এই কার্ড প্রয়োজন হয়।

মৌলভীবাজার বিআরটিএর সহকারী পরিচালক (ইঞ্জি.) মো. হাবিবুর রহমান জানান, ঠিকাদারি প্রতিষ্ঠান মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স কার্ড সরবরাহ দিলেই তা সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে প্রদান করা হবে। এখানে বিআরটিএর কিছু করার নেই।

তিনি বলেন, শুধু মৌলভীবাজার নয় সারাদেশে কয়েক লক্ষ আবেদনকারীর লাইসেন্স আটকে রয়েছে। গ্রাহক চাইলে নিজেরাই অনলাইন থেকে নিজের ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করে নিতে পারবেন বলে তিনি জানান।



আরও খবর




এই সম্পর্কিত আরও খবর

মৌলভীবাজার সদর উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় মহিলা ভাইস চেয়ারম্যান শাহীনা রহমান নির্বাচিত

আপিল শুনানি শেষে তাজুল ইসলাম তাজের প্রার্থিতা বাতিল

মৌলভীবাজারে মবশ্বির-রাবেয়া ট্রাস্ট্রের উদ্যোগে ৬ মে দিনব্যাপী ফ্রি পবিত্র হজ প্রশিক্ষণ

মৌলভীবাজার পূলিশ সুপারের সাথে শান্তি ও সম্প্রতি বিষয়ক তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত

সাংবাদিক মশাহিদ আহমদ এর কারামুক্তি : পরবর্তী শুভেচ্ছা সমাবেশ

মৌলভীবাজারে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকীতে ঔষধ প্রশাসনের ফুলেল শ্রদ্ধা নিবেদন

মৌলভীবাজারে স্বল্পমূল্যে দুধ-ডিম বিক্রির উদ্বোধন করলেন মোহাম্মদ জিল্লুর রহমান

মৌলভীবাজারের সাড়ে ৩ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

প্রীতির রহস্যজনক মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার চায় হিউম্যান রাইটস ফোরাম

মৌলভীবাজারে রেডিও পল্লীকন্ঠের তথ্য ও সচেতনতামূলক বহিরাঙ্গন অনুষ্ঠান ‘রঙিন ক্যাম্পাস’ অনুষ্ঠিত