Logo

কলকাতায় বিশ্ব কবিমঞ্চের কবিতা সন্ধ্যা ও বই প্রকাশ অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১৮৭৫জন দেখেছেন
রাজনগর বার্তা রিপোর্ট ::

Image
সালেহ আহমদ (স'লিপক) : ভারতের কলকাতায় বিশ্ব কবিমঞ্চের উদ্যোগে কবিতা সন্ধ্যা ও বই প্রকাশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারী) বিশ্ব কবিমঞ্চের কলকাতা শাখা উদ্যোগে কলাভৃতে আয়োজিত অনুষ্ঠানে সম্মাননা জ্ঞাপন করা হয় বিশিষ্ট গুণী ব্যক্তিবর্গকে। সেদিন যাঁরা গানে অপূর্ব পরিবেশ রচনা করেন ও কবিতা পাঠে যাঁরা কবিতা সন্ধ্যাকে পরিপূর্ণ করে তোলেন, প্রত্যেকে ছিলেন পরিবেশনায় অসাধারণ। কলাভৃতের অপূর্ব মঞ্চসজ্জা পরিবেশটিকে মধুময় করে তোলে।

অনুষ্ঠানে বাংলাদেশ থেকে গিয়ে যোগ দেন সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব ও বিশ্ব কবিমঞ্চ বাংলাদেশ মূল কমিটির উপদেষ্টা, কবি অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব স্বপ্নীল ও বিশ্ব কবিমঞ্চ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক কবি পুলক কান্তি ধর।

এদিন সম্মাননা জানানো হয় প্রেসিডেন্সি কলেজের প্রাক্তন অধ্যাপক অভয়া প্রসাদ দাস, কবি চৈতালি চট্টোপাধ্যায়, কবি, লেখক, প্রাবন্ধিক, চিন্তাবিদ সৈয়দ হাসমত জালাল, কবি অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব স্বপ্নীল, কবি পুলক কান্তি ধর, সাংবাদিক, গায়ক অনিন্দ্য চট্টোপাধ্যায়, শিক্ষিকা অনিতা ঘোষ, কবি প্রবীর রায় চৌধুরীকে। তাঁদের সুচিন্তিত মূল্যবান বক্তব্য দর্শককে মুগ্ধ করে।

এদিন কানাডা বিশ্ব কবিমঞ্চের সভাপতি কবি সৈয়দা রোখসানা বেগমের কবিতার বই 'নীল প্রেম' এর মোড়ক উন্মোচন হয়। বিশ্ব কবিমঞ্চ কলকাতা শাখার সম্পাদক কবি মহুয়া দাস ও তাঁর পুত্র শ্রেয়ান দাসের কবিতা ও পারস্পরিক ভাষান্তরের বই 'উইন্টার duet' এর মোড়ক উন্মোচন ঘটে এ বছর সাম্প্রতিক কলকাতা আন্তর্জাতিক পুস্তকমেলায়। সেই বইটির প্রকাশ ঘটে এদিন অতিথিদের উজ্জ্বল উপস্থিতিতে। নাসরিন নাজমার গানে অনুষ্ঠানের অপূর্ব সূচনা ঘটে।

এরপর যে সব উজ্জ্বল কবির কবিতা পাঠে কবিতা সন্ধ্যা আলোকিত হতে থাকে, তাঁরা হলেন সুমিতাভ ঘোষাল, অরিজিৎ চক্রবর্তী, শমীক জয় সেনগুপ্ত, অভিজিৎ দাস কর্মকার, ইন্দ্রজিৎ মিত্র, অধ্যাপিকা অদিতি সেন চট্টোপাধ্যায়, জি কে নাথ, অধ্যাপক ঋষি ভট্টাচার্য, মৌমিতা ঘোষ, ফুল্লরা মুখোপাধ্যায়, রূপ বন্দ্যোপাধ্যায়, মানস সরকার, দেবজাত, মন্টু দাস,নঅমিত চট্টোপাধ্যায়, স্বাতী নাথ (বিশ্ব কবিমঞ্চ দিল্লি শাখার সম্পাদক), সুনীতা বসু ও অনিতা ঘোষ। সুদূর আগরতলা থেকে এসেছেন কবি কল্পনা সিনহা চৌধুরী। এঁদের প্রত্যেকের কবিতা ব্যতিক্রমী ও সুন্দর। 

যে সব সঙ্গীতশিল্পীর অপূর্ব সঙ্গীত ও কন্ঠমাধুর্য সেদিন মন কেড়ে নেয়, তাঁরা হলেন অনুশীলা বসু, রাজীব কর চৌধুরী, অমিত কালী, সরমা সেন ও শ্রমণ রায়। সেদিন সমগ্র অনুষ্ঠানেই যাঁদের উজ্জ্বল উপস্থিতির আকাঙ্ক্ষা ছিল দর্শকের, তাঁরা হলেন  লেখক প্রচেত গুপ্ত এবং কবি ও শিল্পকলা গবেষক দেবাশিস চন্দ।

সমগ্র অনুষ্ঠানটিকে কথার মালায় গাঁথেন কবি, অনুবাদক, চিত্রকর, বাচিক শিল্পী মহুয়া দাস ও কবি, সম্পাদক, গায়ক শ্রমণ রায়। সমগ্র অনুষ্ঠানটির ভাবনা, আয়োজন ও পরিচালনায় ছিলেন বিশ্ব কবিমঞ্চ কলকাতা শাখার সম্পাদক কবি মহুয়া দাস।


আরও খবর




এই সম্পর্কিত আরও খবর

লন্ডনে জননেতা মোহাম্মদ ফিরোজ আহমদকে বাংলাদেশ গমন উপলক্ষে সংবর্ধনা প্রদান

বৃটেনের কার্ডিফে শাহ্‌জালাল এবং জালালীয়া মসজিদে পবিত্র মেরাজুন্নবী (দ.) উপলক্ষে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

ড. আব্দুস শহীদ এমপি কৃষি মন্ত্রী হয়ে আগামীর কর্ম পরিকল্পনার স্বপ্নের কথা তুলে ধরায় বৃটেন থেকে মকিস মনসুর এর অভিনন্দন

ইউকে ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে কার্ডিফে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

সত্যিকার অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্রের পরিবেশ তৈরি করুন: সরকারকে জাতিসংঘ মানবাধিকার প্রধান

দুবাই শাজরায় মৌলভীবাজারীদের আয়োজনে শীতকালীন মিলনমেলা অনুষ্ঠিত

কাতারে অগ্নিকাণ্ডে ৪ বাংলাদেশি নিহত

সৌদি আরবে লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশি যুবক

সৌদিতে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ বাংলাদেশি নিহত

কুলাউড়ায় ঘর ভেঙে মালামাল লুট, পুত্রবধূর বিরুদ্ধে শ্বশুরের মামলা